নাটরাজ ও বিজ্ঞানতত্ত্ব (কসমিক ড্যান্স)।।

 



পৌরাণিক সবকিছুই কি অবান্তর অবৈজ্ঞানিক?

নটরাজঃ

মহেশ্বর শিবের অনেক স্বরূপের মধ্যে নটরাজ অন্যতম। যদিও নটরাজকে নৃত্যকলার প্রতীক হিসেবেই অনেকে মনে করে কিন্তু এর গভীরে নিহিত রয়েছে দার্শনিক বৈজ্ঞানিক তাৎপর্য

নটরাজের সাথে কসমোলজির একটা চমৎকার সম্পর্ক রয়েছে। আমরা জানি মানুষের শরীরের বিভিন্ন অংশের ভারসাম্যপূর্ণ পদ্ধতিগত চলাচলকেই নৃত্য বলে। নৃত্যরত অবস্থায় এই ভারসাম্য নষ্ট হলে নৃত্যভঙ্গ হয়। আমাদের মহাবিশ্বের প্রতিটি পার্টিকালও পদ্ধতিগতভাবে ভারসাম্য বজায় রেখে নৃত্যরত অর্থাৎ চলমান রয়েছে। ইহাই নটরাজ শিবের নৃত্য এবং এই নৃত্য যখন থেমে যাবে তখন এই মহাবিশ্বের ভারসাম্য নষ্ট হবে এবং লয়ের কারণ হবে।

সুইজারল্যান্ডের জেনেভা শহরে অবস্থিত পৃথিবীর সবচেয়ে বড় ফিজিক্স ল্যাব। এর নাম The European Organization for Nuclear Research (CERN) এখানে নবগঠিত ফিজিক্স ল্যাবের সামনের প্রিমীসেসে স্থাপিত আছে বিশাল নটরাজ শিব। ভারত সরকারের পক্ষ থেকে Indian Atomic Commission এর চেয়ারম্যান . অনিল কদোতকারের তত্ত্বাবধানে এই বিশাল মূর্তিতি উপহার হিসেবে দেওয়া হয়। মিটার উঁচু এই প্রতিমাটি ২০০৪ সালের ১৮ জুন বিশ্বের সবচেয়ে বড় ফিজিক্স ল্যাবে উন্মোচন করা হয়।



* কিন্তু
 প্রশ্ন হলো ফিজিক্স ল্যাবে কেন মহাদেব শিবের প্রতিমা ?

মূর্তির পাশে একটি নেমপ্লেটে পদার্থ বিজ্ঞানী ফ্রিতজফ ক্যাপ্রার (Fritjof Capra) উদ্ধৃতি দিয়েছেন তার তাৎপর্য ব্যাখ্যা করে

"শত শত বছর আগে, ভারতীয় শিল্পীরা ব্রোঞ্জের সুন্দর সিরিজের নাচের শিবের নৃত্যমান চিত্র তৈরি করেছিলেন। আমাদের সময়ে, পদার্থবিদরা মহাজাগতিক নৃত্যগুলির নিদর্শন চিত্রিত করতে সবচেয়ে উন্নত প্রযুক্তি ব্যবহার করেছেন। মহাজাগতিক নৃত্যের রূপক এইভাবে প্রাচীন পৌরাণিক, ধর্মীয় শিল্প এবং আধুনিক পদার্থবিজ্ঞানকে একত্রিত করে।"

পদার্থবিজ্ঞানী ফ্রিটজফ ক্যাপরা আরও পদার্থবিজ্ঞানের তাও-তে (Tao of Physics-পদার্থবিদ্যার দর্শন ) ব্যাখ্যা করেছেন:

"শিবের নৃত্য সব অস্তিত্বের ভিত্তির প্রতীক (basis of all existence) একই সময়ে, শিব আমাদের মনে করিয়ে দেয় যে বিশ্বের বহুবিধ রূপ মৌলিক, কিন্তু মায়াময় এবং কখনও পরিবর্তনশীল নয়। আধুনিক পদার্থবিজ্ঞান দেখিয়েছে যে সৃষ্টি ধ্বংসের ছন্দ কেবল ঋতুগুলির পরিবর্তনের মতো জীবন্ত প্রাণীদের জন্ম মৃত্যুর ক্ষেত্রেই প্রকাশ পায় না, বরং অজৈব ব্যাপারটির খুব মূল বিষয়।"

কোয়ান্টাম ফিল্ড তত্ত্ব অনুসারে, সৃষ্টি ধ্বংসের নৃত্য বিষয়টির খুব অস্তিত্বের ভিত্তি। আধুনিক পদার্থবিজ্ঞান এইভাবে প্রকাশ করেছে যে প্রতিটি উপাত্তিক কণা শুধুমাত্র একটি শক্তির নাচ সঞ্চালন করে না বরং এটি একটি শক্তি নাচও করে; স্পন্দিত করে সৃষ্টি এবং ধ্বংসকে। আধুনিক পদার্থবিজ্ঞানীদের জন্য, তখন শিবের নাচটি উপাত্ত বিষয়ক নৃত্য, সমস্ত অস্তিত্বের ভিত্তিতে এবং সমস্ত প্রাকৃতিক ঘটনা (Natural phenomena)

http://quantummusic.org/wp-content/uploads/2016/07/Frifjof-Capra-The-Tao-of-Physics.pdf

আইডেন রান্ডল-কন্ডে (Aidan Randle-Conde) একজন পিএইচডি ' ছাত্র যিনি এই ল্যাবে জব করেন তিনি লিখেছেন:

"তাই দিনের আলোতে, যখন সিআরএনটি জীবনের সাথে জড়িত হয়, তখন নৃত্যরত শিব আমাদের স্মরণ করিয়ে দেয় যে মহাবিশ্ব ক্রমাগত সবকিছুকে ঝাকুনি দিচ্ছে এবং নিজেই স্থির না। কিন্তু রাতের বেলায় গভীর প্রশ্নগুলোর উপর চিন্তা করার জন্য আমাদের বেশি সময় থাকে যখন শিব আক্ষরিক অর্থে আমাদের কাজের উপর দীর্ঘ ছায়া ফেলে যা প্লেটোর গুহায় ছায়ার মতো। শিব আমাকে স্মরণ করিয়ে দেন যে, আমরা এখনও মহাবিশ্বের সবচেয়ে বড় প্রশ্নগুলির উত্তরটি জানি না। যেকোন সময় আলোর সাথে সংঘর্ষের সময় আমাদের মহাজাগতিক ভারসাম্য (cosmic balance) বিবেচনায় নিতে হবে।"


https://www.quantumdiaries.org/2011/11/10/in-the-shadow-of-shiva/

শিবের সৃষ্টি মূর্তিটি তন্দ্বার (Tandava) প্রতিপাদন করে এমন একটি নৃত্যকে ধারণ করে, সংরক্ষণ ধ্বংস (Preservation and Destruction) চক্রের উত্স বলে বিবেচিত নৃত্য। এই নৃত্যটি পাঁচটি রূপে বিদ্যমান, যা সৃষ্টি থেকে ধ্বংস পর্যন্ত মহাজাগতিক চক্র দেখায়।

'সৃষ্টি '- সৃষ্টি, বিবর্তন

'স্থিতি' - সংরক্ষণ, সমর্থন

'সমহার' - ধ্বংস, বিবর্তন

'তিরোভব' - বিভ্রম

'অনুগ্রহ' - মুক্তি, স্বাধীনতা, অনুগ্রহ

মহাজগতেত সবকিছুই কম্পমান। এই কম্পনের সাথে এক হলেই মুক্তি।

কার্ল সাগনকে চিনেন?

সেই
বিখ্যাত Cosmos- A personal voyage এর স্রষ্টা। তিনি সেই বিখ্যাত টিভি শো-এর শ্যুটিং করেছিল ভারতের বিভিন্ন প্রাচীন শিবমন্দিরগুলোতে। তিনি এই নটরাজ শিবের সাথে তুলনামূলক Cosmos Dancing এর রূপক একেছিলেন৷

Carl Sagan explains the significance of the ‘Cosmic dance of Shiva' 

তিনি যখন ধারাসুরামের এক চোলা মন্দির পরিদর্শন করেছিলেন,

Carl Sagan explained the significance of a Bronze-cast Nataraj idol. He stated that the idol represented the beginning of each cosmic cycle. The American astronomer then pointed to the motif, known as Cosmic dance of Shiva, and said, “The God has four hands. In the upper right hand is a drum whose sound is the sound of creation. In the upper left hand, there is a tongue of flame – a reminder that the universe now newly created will billions of years from now be utterly destroyed.”


1/ https://scroll.in/article/947584/nataraja-how-the-dancing-avatar-of-shiva-made-its-way-from-rock-sculptures-to-modern-physics
2/ https://events.unipune.ac.in/sites/NCSPA2018/img/Refrence_document.pdf
3/ https://www.youtube.com/watch?v=GGJxoYPy4OI
4/ https://www.youtube.com/watch?v=32oo0oyLUd

নাটরাজ ও কসমিক ড্যান্স নিয়ে জাগ্গী বাসুদেব ওরফে সদগুরু দারুণ একটা প্রবচন দিয়েছেন। https://m.youtube.com/watch?v=0yXc4avCH5s&feature=youtu.be

মন্তব্যঃ কোনকিছুর অন্তর্নিহিত দর্শন বুঝতে হলে তার গভীরতা বুঝতে হবে৷

পৌরাণিক নটরাজ বিজ্ঞান নিয়ে Indian Atomic Commission এর চেয়ারম্যান . অনিল কদোটকারের একটা অসাধারণ বিশ্লেষণধর্মী আলোচনার লিংক নিচে দেওয়া হলো।

(Informations Collected from different sources)  

©স্টিমন অনিক।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ